গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের নকআউটে মরক্কো

প্রকাশিত: ০২-১২-২০২২ ০০:৫৪

আপডেট: ০২-১২-২০২২ ০০:৫৪

ক্রীড়া ডেস্ক: কানাডাকে হারিয়ে ‘এফ’গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত করেছে মরক্কো। বৃহস্পতিবার কাতারের আল থুমামা স্টেডিয়ামে ২-১ গোলে জয় পায় মরক্কো। 

প্রথমার্ধে মরক্কোর প্রাধান্যই ছিল বেশি। ম্যাচের মাত্র চতুর্থ মিনিটেই কানাডা গোলরক্ষকের ভুলে এগিয়ে যায় মরক্কো। বিশ্বকাপে নিজের প্রথম গোল করেন হাকিম জিয়েখ। ১১ মিনিট পরই গোলটি ফিরিয়ে দেওয়া চমৎকার সুযোগ এসেছিল কানাডার। ডান দিক থেকে ডিফেন্সচেরা ক্রস ফেলেছিলেন কাইল নারিন। বলটি টাওন বুখানানের সামনে দিয়ে গেলেও পা লাগাতে পারেনি। 

এরপর ২৩ মিনিটে ফের এগিয়ে যায় মরক্কো। এবার আর কারো ভুলে নয়। ২৩ মিনিটে ইউসেফ নেসারির শট কানাডার গোলরক্ষকের হাতের নিচ দিয়ে জড়িয়ে যায় জালে।

দুই গোলে পিছিয়ে ম্যাচে ফিরতে মরিয়া কানাডা গোলের দেখা পায় ৪০তম মিনিটে। বাম দিক থেকে কানাডার স্যামুয়েল আডোকুজবে যে শট নিয়েছিলেন তা মরক্কোর ডিফেন্ডার নায়েফ আগুয়ার্ড এর পায়ে লেগে জড়িয়ে যায় জালে। 

এ্যাচের দ্বিতীয়াধে নিয়ন্ত্রর্ণ ছিল কানাডার। গোল শোধে মরিয়া কানাডা একের পর এক আক্রমণ করে মরক্কোর রক্ষণে। কিন্তু কাজের কাজটি তারা করতে পারেনি। ৫৬ মিনিটে সহজ সুযোগ কাজে লাগাতে পারেননি লারিন। ডান দিক থেকে নেওয়া ফ্রিকিক লারিনের সামনে দিয়ে গেলেও তিনি বল-পায়ে সংযোগ ঘটাতে পারেনি।

৭১ মিনিটে আটিবা হাচিনসনের হেড ক্রসবারে লেগে ফিরে আসলে আরেকটি সুযোগ হাতছাড়া হয় কানাডার। কয়েকটি পাল্টা আক্রমণ করেছিল মরক্কোও। কিন্তু গোল মেলেনি।

তাতে প্রথমার্ধের এগিয়ে থাকাটা ধরে রেখেই দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো। এই জয়ে ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তারাই গ্রুপসেরা। অন্য ম্যাচে ড্র করে ৫ পয়েন্ট নিয়ে রানারআপ ক্রোয়েশিয়া।

 

rocky/shimul