হেরেও জাপানের সঙ্গে শেষ ষোলোয় স্পেন

প্রকাশিত: ০২-১২-২০২২ ০৩:১৮

আপডেট: ০২-১২-২০২২ ০৩:১৮

ক্রীড়া ডেস্ক: স্পেনকে হারিয়ে গ্রুপ ‘ই’ থেকে চ্যাম্পিয়ন হয়ে কাতার বিশ্বকাপের নকআউট পর্বের টিকিট নিশ্চিত করেছে জাপান। অন্যদিকে, হেরেও গোল ব্যবধানে এগিয়ে শেষ ষোলো নিশ্চিত হয়েছে স্পেনের।

বৃহস্পতিবার রাতে খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে স্পেনকে ২-১ গোলে হারিয়েছে এশিয়ার পরাশক্তি জাপান।

প্রথম দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট পাওয়ায় বেশ নির্ভার হয়েই খেলতে নামে স্পেন। তবে জয়ের কোনো বিকল্প ছিল না জাপানের হাতে। এমন ম্যাচে শুরু থেকেই জাপানের উপর আধিপত্য বিস্তার কওে খেলতে শুরু করে স্পেন। ম্যাচের মাত্র একাদশ মিনিটে সাফল্যও পেয়ে যায় তারা। সিজার আজপেলকুয়েটার বাড়ানো ক্রস হেডে জালে জড়ান আলভারো মোরাতা।

পিছিয়ে পড়ে পাল্টা আক্রমণের চেষ্টা চালায় জাপান। তবে স্পেনের টিকিটাকার কাছে পাত্তাই পাচ্ছিল না জাপান। প্রথম হাফে কেবল দুইবারই স্পেনের গোলপোস্টে হানা দিতে সক্ষম হয় তারা।

তবে বিরতির পর মাঠে নেমেই সব পাল্টে পায়। ৪৮তম মিনিটে রিতসু দেওয়ানের চোখধাধানো গোলে সমতায় ফেওে জাপান। এর ঠিক ২ মিনিটের মাথায় মিতোমার ক্রস থেকে গোল করেন তানাকা। যদিও এ গোল নিয়ে আছে বিতর্ক। মিতোমা বলটি ক্রস দেওয়ার আগে সেটি গোল লাইন অতিক্রম করে বাইরে গিয়েছিল কিনা সেটি দেখতে রেফারি ভিএআর এর সহায়তা নেয়। যেখানে খালি চোখে বলটি বাইরে গেছে দেখালেও রেফারি এটিকে বৈধ বলে ঘোষণা দেয় ফলে জাপানও পায় ২-১ গোলের লিড।

বাকি সময়ে আর কেউ গোল দিতে পারেনি। তাতে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্ব নিশ্চিত হয় জাপানের। অন্যদিকে, ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানারআপ হয় স্পেন। যদিও তাদের সমান পয়েন্ট ছিল জার্মানির। তবে গোল ব্যবধানে পিছিয়ে ছিল হ্যান্সি ফ্লিকের দল। 

 

rocky/shimul