লটারির মাধ্যমে রাজউকের ইমারত পরিদর্শক বদলী

প্রকাশিত: ০৫-১২-২০২২ ১৩:৪৯

আপডেট: ০৫-১২-২০২২ ২১:৩০

নিজস্ব প্রতিবেদক: ভবন নির্মাণকাজ পরিদর্শনে সকল প্রকার দুর্নীতি ঠেকাতে লটারীর মাধ্যমে কর্মস্থলে বদলী পদ্ধতি চালু করেছে রাজধানী উন্নয়ন কতৃপক্ষ (রাজউক)। 

সোমবার সকালে সংস্থাটির চেয়ারম্যান আনিসুর রহমান মিয়া ভবনের বোর্ড রুমে এ কার্যক্রম উদ্ভোধন করেন। ৬৭ জন ইমারত পরিদর্শক ও ৪ জন উপ সহকারী প্রকৌশলীসহ মোট ৭১ জনকে বদলী করা হয়। 

এসব ইমারত পরিদর্শকগণ গত ৩ থেকে ৯ বছর পর্যন্ত একই কর্মস্থলে চাকুরীরত ছিলেন। এখন থেকে লটারী পদ্ধতিতেই ইমারত পরিদর্শক ও উপ সহকারী প্রকৌশলীদের বদলী করা হবে বলে জানানো হয়েছে।

রাজউক চেয়ারম্যান বলেন, আমরা সবাই পাবলিক সারভেন্ট। বিধির বাইরে কোন কাজ করা যাবে না। সেবার সাথে অবশ্যই আন্তরিকতা থাকতে হবে। কোন ব্যক্তি নাগরিকদের প্রাপ্য সেবা নষ্ট করলে বা কোন প্রকার অন্যায় কিংবা অবৈধ কার্যক্রম করলে তাকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে। কার্যক্রম পরিচালনায় স্বচ্ছতা আনতে ও ভবন নির্মাণে ব্যত্যয় না ঘটে সেদিক লক্ষ্য রেখে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। তিনবার নোটিশ প্রদান করা হলে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের অবৈধ কার্যক্রম বন্ধ না করলে বা নিজ দায়িত্বে না ভাঙ্গলে উচ্ছেদ পরিচালনা করা হচ্ছে। 

তিনি আরও বলেন, স্থায়ী অবকাঠামো ভবন নির্মাণে ভূমিকম্প সহনশীলতাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে। সকলের চাহিদা পুরোপুরি পূরণ করা যাচ্ছে না।  চাহিদা অনুপাতে কাজ চলছে। পূর্বাচল ৩ শত ফুট রাস্তায় পর্যাপ্ত নিরাপত্তা প্রদানে রাজউক ও পুলিশ যৌথভাবে কাজ করছে। অতি দ্রæত রাস্তার নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশসহ পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে। 

পরিদর্শন কাজে যদি কোন গাফলতি করা হয় অবশ্যই তাদেরকে ক্লোজ করা হবে ও তাদের কর্মকান্ডকে নিয়মিত পর্যবেক্ষন করা হবে বলেও হুশিয়ার করেন তিনি। 

 

Raz/shimul