২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলার আপিল শুনানি শুরু

প্রকাশিত: ০৫-১২-২০২২ ১৯:২৬

আপডেট: ০৫-১২-২০২২ ২১:২১

নিজস্ব প্রতিবেদক: বিচারিক আদালতের রায়ের ৪ বছর পর আজ  (সোমবার) শুরু হলো বহুল আলোচিত একুশে আগস্ট গ্রেনেড হামলার মামলার হাইকোর্টে শুনানি। রাষ্ট্রপক্ষের করা ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানি হবে একসঙ্গে। রাষ্ট্রপক্ষ বলছে, নৃশংস এই ঘটনার মামলার সব আসামির সাজা বহাল চাইবেন তারা।

২০০৪ সালের ২১শে আগস্ট। রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী  সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা হয়।

নৃশংস সেই গ্রেনেড হামলা থেকে অল্পের জন্য প্রাণে রক্ষা পান বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ  নিহত হন ২৪  জন। আহত তিনশতাধিক।এ ঘটনায় করা মামলায় ২০১৮ সালে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর,আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড দেয় ঢাকার বিশেষ জজ আদালত। মামলায় পলাতক তারেক রহমানসহ ১৯ জনকে দেয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড। ১১ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয় আদালত। এই মামলায় অন্যতম আসামি মুফতি হান্নানসহ ৩ জনের অন্য মামলায় ফাঁসি কার্যকর হয়।

বিচারিক আদালতের রায়ের ৪ বছর পর আজ (সোমবার) হাইকোর্টে শুরু হলো ডেথ রেফারেন্সের শুনানি। বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চে শুনানি শুরু হয়েছে।

গত ৩০শে অক্টোবর হাইকোর্টের এই বেঞ্চ এ মামলার ডেথ রেফারেন্স, আসামিদের আপিলের শুনানির দিন ধার্য করে। দ্রুত এই মামলার বিচার কাজ শেষ হবে বলে আশা রাষ্ট্রপক্ষের। 

EHM/sat