‘যুদ্ধের প্রভাবে দেশের পুঁজিবাজারে নেতিবাচক পরিস্থিতি’

প্রকাশিত: ০৫-১২-২০২২ ১৯:৩৭

আপডেট: ০৫-১২-২০২২ ২১:৪০

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে দেশের পুঁজিবাজারে নেতিবাচক পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন বিএসইসির চেয়ারম্যান শিবলী রূবাইত-উল-ইসলাম। তিনি বলেন, শেয়ারবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের  সংখ্যা বেশি। তাদের পুঁজি টিকিয়ে রাখতেই শেয়ারের সর্বনিম্ন দাম বেঁধে দেয়া হয়েছে। তবে এটা সাময়িক। দেশে কমোডিটি এক্সচেঞ্জ চালুর লক্ষ্যে কাজ চলছে জানিয়ে তিনি বলেন, এটি চালু হলে আন্ডার ও ওভার ইনভয়েসিং বন্ধ হবে। আজ (সোমবার) সকালে রাজধানীতে এক অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশ স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান। 

বছর জুড়ে অস্বাভাবিক গতিতে চলছে দেশের পুঁজিবাজার। এর সবশেষ পরিস্থিতি ও ভবিষ্যত বাস্তবতা নিয়ে আলোচনার জন্য আজ (সোমবার) রাজধানীর পল্টনে নিজ কার্যালয়ে সেমিনারের আয়োজন করে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম।

এসময় পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি ও চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন বিএসইসির চেয়ারম্যান শিবলী রূবাইত-উল- ইসলাম। তিনি জানান, প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে।

পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীরা মানুষের কথা শুনে বিনিয়োগ করে। এটা সংকট তৈরি করে ববেল মনে করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান। পুঁজিবাজারে বড় কোম্পানির বিনিয়োগ বাড়াতে কাজ চলছে বলে জানান সিএসই’র চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। 

পুঁজিবাজার স্বাভাবিক করার জন্য নেয়া উদ্যোগগুলো বাস্তবায়ন হলে সুফল মিলবে বলেও আশা প্রকাশ করেন তারা।

Nijhum/sat