গাইবান্ধা-৫ আসনে চৌঠা জানুয়ারি ভোট

প্রকাশিত: ০৬-১২-২০২২ ১২:০৯

আপডেট: ০৬-১২-২০২২ ১৪:৫৫

নিজস্ব প্রতিবেদক: গাইবান্ধা-৫ সংসদীয় আসনের উপনির্বাচনে আবারো ভোটগ্রহণের নতুন তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী চৌঠা জানুয়ারি হবে এই ভোটগ্রহণ। আজ (মঙ্গলবার) সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে একথা জানান ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম।

এসময় তিনি বলেন, আগামী চৌঠা জানুয়ারি গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। এই আসনের ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। সব কেন্দ্র থাকবে সিসিটিভির আওতায়। প্রার্থীরা আজ থেকেই প্রচারণা শুরু করতে পারবেন।

এর আগে সোমবার (০৫ই ডিসেম্বর) দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা জানান, জানুয়ারির ১৫ তারিখের মধ্যেই গাইবান্ধার উপনির্বাচন হবে। আগের নির্বাচনের দোষী কেউ নতুন নির্বাচনের দায়িত্বে থাকবেন না। ওই এলাকা থেকে সম্ভব না হলে প্রয়োজনে পার্শ্ববর্তী জেলা-উপজেলা, তাও সম্ভব না হলে দেশের যেকোনো স্থান থেকেই প্রিসাইডিং অফিসার আনা হবে।

গত ৩০শে নভেম্বর নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানান, তদন্তে ১২৫ জন প্রিজাইডিং কর্মকর্তা ও পাঁচটি কেন্দ্রের পাঁচজন এসআই’র বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলার প্রমাণ পাওয়া গেছে। এজন্য আইন অনুযায়ী, ইসি সচিবকে ওই ১২৫ কর্মকর্তার নামের তালিকা তাদের স্ব স্ব নিয়ন্ত্রণকারী ও নিয়োগকারী কর্তৃপক্ষের কাছে পাঠাতে বলা হয়েছে।

গত ১২ই অক্টোবর নির্বাচনে ব্যাপক অনিয়ম ধরা পড়ায় নির্বাচন বন্ধ করে দেয় নির্বাচন কমিশন। এসব অনিয়মের সাথে জড়িত থাকায় ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন।

MNU/sharif