দক্ষিণ কোরিয়া কোচের পদত্যাগ

প্রকাশিত: ০৬-১২-২০২২ ১৫:০৬

আপডেট: ০৬-১২-২০২২ ১৫:০৬

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বকাপে কাংখিত সাফল্য লাভে ব্যর্থ হয়ে ‘কোচ’ এর দায়িত্ব থেকে পদত্যাগ করা নতুন কিছু নয়। কাতার বিশ্বকাপে ঘানা, মেক্সিকান ও বেলজিয়াম কোচের পদত্যাগের পর এবার সে তালিকায় নাম লেখালেন, দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেন্তো।

ব্রাজিলের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে হারার পর কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন তিনি।  খেলোয়াড় ও বোর্ড প্রেসিডেন্টকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েও দিয়েছেন ৫৩ বছর বয়সী বেন্তো। তবে সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন, কাতার বিশ্বকাপের কোনো ঘটনা তার পদত্যাগ করার পেছনে প্রভাব রাখেনি।

তার ভাষায়, “আমি কেবলই খেলোয়াড় ও প্রেসিডেন্টকে বিষয়টি জানিয়েছি। সেপ্টেম্বরেই সিদ্ধান্তটি নিয়েছিলাম। তারা যা করেছে, এর জন্য ধন্যবাদ জানাই। চলমান কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বে ভীষণ ভালো খেলে নকআউট পর্বে জায়গা করে নিয়েছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু গতকাল সোমবার ব্রাজিলের সামনে তারা বেশ বিপর্যস্ত হয়। ৪-১ গোলে হেওে গিয়ে বিদায় নিতে হয় বিশ্বকাপ থেকে।

এর পরপরই পাওলো বেন্তো’র পদত্যাগের ঘোষণায় তার পদত্যাগের কারণটাও স্পষ্ট হয়ে যায়।সংবাদ সম্মেলনে তিনি বলেন, “চার বছরেরও বেশি সময় ধরে তাদের ( দক্ষিণ কোরিয়া ফুটবল টিম) কোচ হিসেবে থাকতে পেরে আমি সন্তুষ্ট এবং গর্বিত। এখন আমি বিশ্রামে যাচ্ছি। এরপর দেখব কি হয়।”

সংবাদ সম্মেলনে বেন্তো আরো বলেন, “আমার মনে হয় গ্রুপ পর্বে আমরা সত্যিই ভালো করেছি যদিও আর পয়েন্ট নিতে পারতাম। যেমন ঘানাকে হারানো উচিত ছিল। তবে আমরা খুবই গর্বিত হতে পারি। নিঃসন্দেহে এটি অন্যতম সেরা দল, যাদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি আমি।” 

২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার দায়িত্ব দেন বেন্তো। এই চার বছরে তার অধীনে ৫৭ ম্যাচের ৩৫টিতে জয়, ১৩টিতে ড্র ও ৯টিতে হারের মুখ দেখেছে দক্ষিণ কোরিয়া। বিশ্বকাপে গ্রুপ পর্বে তারা ড্র করে উরুগুয়ের বিপক্ষে। কিন্তু ঘানার কাছে ৩-২ গোলে হেরে যায় পরের ম্যাচে। সেই ম্যাচে রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে লাল কার্ড দেখেন বেন্তো। তবে শেষ ম্যাচে পর্তুগালের বিপক্ষে ২-১ গোলের জয়ে শেষ ষোলোতে এসে যায় দক্ষিণ কোরিয়া।

Adnan/sharif